মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০

ভগবান শ্রী বিষ্ণু ও নারদ মুনির কথা

 


ভগবান শ্রী বিষ্ণু একদিন নারদ মুনির অহং দূর করার জন্য  একটি পরিকল্পনা করলেন।                   ভগবান শ্রীবিষ্ণু নারদ মুনি কে কাছে দেখতে পেয়ে মর্তভূমিতে  একটি কুঁড়েঘর দেখিয়ে বললেন ওই কুঁড়েঘরে ওই যে মানুষটিকে দেখতে পাচ্ছেন ও আমার পরম ভক্ত। এই কথা শুনে নারদ মুনির খুব রাগ হল।নারদ মুনি বললেন আমার থেকে পরম ভক্ত আপনারা আর কেউ নেই।

 তখন বিষ্ণুদেব বললেন _ ঠিক আছে নারদ আপনি একটি পরীক্ষা দেন। ভগবান বিষ্ণুর কথামতো নারদ মুনি পরীক্ষা দিতে রাজী হলেন।                       বিষ্ণুদেব বললেন আপনি একটি ঘটিতে করে এক ঘটি তেল নিয়ে  পুরো ব্রহ্মাণ্ড ঘুরে আসুন। দেখবেন যাতে একফোঁটাও তেল মাটিতে না পড়ে।তাহলে আমি জানব আপনি পরম ভক্ত। সেই কথামতো নারদ মুনি এক ঘটি তেল নিয়ে  পুরো ব্রহ্মাণ্ড  ঘুরার সিদ্ধান্ত নিয়ে বেরিয়ে পড়লেন। তিনি সব সময় লক্ষ্য রাখছিলেন যাতে এক ফোটা তেল না পড়ে।

 পুরো ব্রহ্মাণ্ড ঘুরে আসার পর নারদ মুনি বললেন আমি এক ফোটা তেল না ফেলে ঘুরে এসেছি তাই আমি আপনার প্রিয় ভক্ত। ভগবান শ্রী বিষ্ণু বললেন আপনি আপনি যখন পরিক্রমণ করছিলেন তখন কতবার আমাকে স্মরণ করেছিলেন।তখন নারদ মুনি বললেন আপনার কথা কি মনে করবো। আমিতো এই ঘটির তেল নিয়ে ব্যস্ত ছিলাম। আপনার কথা স্মরণ করতে পারিনি। তখন ভগবান শ্রীবিষ্ণু বললেন ওই কুঁড়েঘরে যে বাস করে সে প্রতিদিন আমাকে স্মরণ না করে থাকেনি।

 নারদ মুনি সব শুনে লজ্জিত হলেন।                          তাই আমাদেরও দরকার পরম পিতা কে প্রত্যহ স্বরন করা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পুত্র সন্তান লাভ করার তূক

 পরম দয়াল পরম প্রেমময় শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্র পুত্র সন্তান হওয়ার একটি তুক দিলেন।  অনেক মায়েদের অনেক দিন বিবাহর পরেও যাদের কোন সন্তা...