শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

ঠাকুর একটি ছাগল ছানার জন্য নীজের জীবন দিতে চেয়েছিলেন।

 1919 সালে চৈত্র সংক্রান্তির দিন এক অদ্ভুত ঘটনা ঘটেছিল।হেমায়েতপুরের সৎসঙ্গ নিকটস্থ শ্মশান ভূমিতে শক্তির  উপাসক খুব ধুমধাম সহকারে একটি ছাগল ছানা কে জগৎমাতার পূজার জন্য বলি দিবেন বলে ঠিক করেছেন।শ্রীশ্রী ঠাকুর সেই সময় ওই শ্মশানে ভূমিতে পৌঁছালেন।তিনি ওই শক্তি সাধককে বললেন মা কিছুতেই এই বলি নিতে পারেন । কারণ মা জগত জননী তিনি সন্তানের বলি নেবেন কি । অনত্য শ্মশান থাকা সত্ত্বেও ঠাকুরের প্রাণে ব্যথা লাগে এই কারণেই হেমায়েতপুরের শ্মশান ভূমিতেই ছাগ বলির ব্যবস্থা করলেন ওই শক্তির উপাসক।                                                     পরম দয়াল শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্র ঐ ছাগলের শিশুটিকে ছাড়ার জন্য শক্তির উপাসকের কাছে অনুনয়-বিনয়  । শক্তির উপাসক ঠাকুরের কথায় রাজি হলেন না।শ্রীশ্রী ঠাকুর তখন বললেন আপনি যে যোগ্য করছেন বাম বোনকে কিছু দান করার ব্যবস্থা আছে আপনি ওই ছাগল শিশুটিকে আমায় দান করুন আমি ব্রাক্ষণ সন্তান। ওই শক্তির উপাসক বললেন আপনাকেই ছাগল ছানা দেবো না।শ্রী শ্রী ঠাকুর বললেন ছাগল বলি না দিয়ে অন্য উপাচারে মায়ের পূজা করুন।                                  শক্তির উপাসক তাও রাজি হলেন না।পরম দয়াল শ্রীশ্রী ঠাকুর বললেন ওই ছাগলের ছানা দিকে ছেড়ে দেন তার জায়গায় আমাকে বলি । তখন শ্রী শ্রী ঠাকুরের একজন ভক্ত ঐ জায়গায় উপস্থিত হন । ওই ভক্ত বললেন ঠাকুরের প্রানে ব্যাথা লাগছে বলে তিনি নিজের প্রাণ দিতে চাইছেন ছাগল ছানার । ওই ভক্ত বললেন আপনি ঠাকুর করে দেন তার জায়গায় আমাকে বলে দেন।                                    ওই ভক্ত বললেন আমি ব্রাহ্মণ সন্তান আমি ব্রহ্মচারী আমার আর কেউ নেই।আপনার খড়্গ আমায় দিন।আমি নিজেকে নিজেই বলি । আমার এই আত্ম বলিতে আপনার কোন দোষ হবে । সেই সময় মাতা মনমোহিনী দেবী এসে পৌঁছালেন ঘটনাস্থলে।শ্রী শ্রী ঠাকুর কে তিনি নিয়ে চলে গেলেন।ঠাকুর মার্তি ভক্তির জন্য চলে । কিন্তু পাগলের মতো ছোটাছুটি করতে লাগলেন।               ঠাকুরের এই অবস্থা দেখে ভক্ত নফর মাতা মনমোহিনী দেবীর কাছে অনুমতি চাইলেন ওই ছাগল ছানা টি আনার  । মনমোহিনী দেবী বললেন কোনরূপ ঝামেলা ছাড়াই যদি আনতে পারো তা হলে । নফরতে দেখলেন শক্তির উপাসকের 25 থেকে 30 জন ওই ছাগল ছানা দিকে ঘিরে । নফর তখন প্রচন্ড হুঙ্কারে জয়গুরু বলে ওই ছাগল ছানা থেকে উদ্ধার করে নিয়ে এলেন।                               শ্রী শ্রী ঠাকুর মৃত্যুমুখে পতিত উদ্ধার  ছাগলছানা  দেখে চুম্বন করতে নাগলেন।
𐂈

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পুত্র সন্তান লাভ করার তূক

 পরম দয়াল পরম প্রেমময় শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্র পুত্র সন্তান হওয়ার একটি তুক দিলেন।  অনেক মায়েদের অনেক দিন বিবাহর পরেও যাদের কোন সন্তা...